গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপসহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
খাগড়াছড়ি পার্বত্য জেলা।
dadkgr@fireservice.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
১. রুপ কল্প ও অভিলক্ষ্য :
১.১. রূপকল্প (ভিশন) : “অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
("To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")
১.২. অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
(“To protect and save lives and property for a safe and secured Bangladesh”)
২. প্রতিশ্রুতি সেবাসমূহ :
.১ নাগরিক সেবা :
ক্র: নং |
সেবার মান |
সেবা প্রদান পদ্ধতি
|
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১ | অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা | যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ | প্রযোজ্য নয় | প্রযোজ্য নয় | সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
খাগড়াছড়ি ফায়ার স্টেশন 02337714300/0190102166 পানছড়ি ফায়ার স্টেশন 01841844533/01901021671 লক্ষীছড়ি ফায়ার স্টেশন 01847146968/01901021669 রামগড় ফায়ার স্টেশন 01820705177/01901021665 দীঘিনালা ফায়ার স্টেশন 02333345099/01551112777 মাটিরাঙ্গা ফায়ার স্টেশন 02333345203/01531355988 |
২ | আ্যাম্বুলেন্স সেবা; | ১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণ;
। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
১। প্রযোজ্য নয়;
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে। খ) রোগী পরিবহনের ক্ষেত্রে- নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য: ১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত 300 টাকা; ২) 08 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল 500 টাকা; ৩) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য 15/- টাকা হারে যোগ হবে। এসি অ্যাম্বুলেন্স এর জন্য: ১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত 500 টাকা; ২) 8 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল 1000 টাকা; ৩) ১৬ কি.মি উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি.মি ২০ টাকা হারে যোগ হবে। এসি/নন-এসি উভয়ের জন্য: ১) রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ২) প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা। |
তাৎক্ষনিক; |
খাগড়াছড়ি ফায়ার স্টেশন ফোন : 02337714300 মোবাইল : 01901-021661
|
৩ | ফায়ার রিপোর্ট প্রদান 20,00,000/- (বিশ লক্ষ) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
কারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান; ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; |
কাগজপত্র ১। আবেদন ০১টি; ২। স্টক রেজিস্টার (৩ মাসের); ৩। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৪। ট্রেড লাইসেন্স; ৫। জিডির কপি; ৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও; ৮। পেপার কাটিং; ৯। মামলা নাই মর্মে প্রত্যায়ন। ১০। চালানের মূল কপি/অনলাইন চালানের কপি; |
ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ১. বীমাহীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে; গ. মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবেপূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে |
মোহাম্মদ জাকের হোসেন উপসহকারী পরিচালক ফোন : 02337714266 মোবাইল : 01901-021518 dadkgr@fireservice.gov.bd |
৪ | ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান। | আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে। |
কাগজপত্রঃ ১. নির্ধারিত ফরমে আবেদন্ ২. তথ্য ফরম। ৩. নকশা (ফ্লোর প্ল্যান)। ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র। ৫. জমির মূল্যায়ন। ৬. ট্রেড লাইসেন্স। ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস। প্রাপ্তিস্থানঃ ১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। ২. অধিদপ্তরের ওয়েব সাইট। |
নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল 500 টাকা কোড নং 1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান কারে মুল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। | ৯০ দিন | ৯০ দিন |
৫ |
মহড়া কার্যক্রম, প্রশিক্ষণ (অগ্নিনিরাপত্তা সংক্রান্ত); |
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে; |
কাগজপত্র ১। আবেদন পত্র ০১টি |
সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য; | আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে; |
মোহাম্মদ জাকের হোসেন উপসহকারী পরিচালক ফোন : 02337714266 মোবাইল : 01901-021518 dadkgr@fireservice.gov.bd |
৬ | ভিভিআই, ভিআইপি ডিউটি; | স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) এর চাহিদার প্রেক্ষিতে; |
কাগজপত্র সরকারী নির্দেশ মোতাবেক |
প্রযোজ্য নয় | নির্দেশিত তারিখ এবং সময়ে; | সংশ্লিষ্ট ফায়ার স্টেশন |
২.২ . প্রাতিষ্ঠানিক সেবা:
২.৩. অভ্যন্তরীন সেবা
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১ | অর্জিত ছুটি মঞ্জুর;
|
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল 30 দিন পর্যন্ত)
|
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;
|
প্রযোজ্য নয়;
|
সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে;
|
মোহাম্মদ জাকের হোসেন উপসহকারী পরিচালক ফোন : 02337714266 মোবাইল : 01901-021518 dadkgr@fireservice.gov.bd |
২ | ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ)
|
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;
|
চাহিদা পত্র;
|
প্রযোজ্য নয়;
|
প্রযোজ্য নয়;
|
মোহাম্মদ জাকের হোসেন উপসহকারী পরিচালক ফোন : 02337714266 মোবাইল : 01901-021518 dadkgr@fireservice.gov.bd |
.1 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, খাগড়াছড়ি এর কার্যালয়;
3.3 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, রামগড় এর কার্যালয়;
3.৪ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, লক্ষীছড়ি এর কার্যালয়;
3.৫ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, দীঘিনালা এর কার্যালয়;
3.2 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পানছড়ি এর কার্যালয়;
3.৬ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মাটিরাঙ্গা এর কার্যালয়;
4. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্র: নং |
প্রতিশ্রতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়: |
1. |
নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান। |
2. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
3. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
4. |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
5. |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
5. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র: নং | কখন যোগাযোগ করবেন
|
কার সঙ্গে যোগাযোগ করবেন
|
যোগাযোগের ঠিকানা
|
নিষ্পত্তির সময়সীমা
|
১ | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;
|
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
মোহাম্মদ জাকের হোসেন উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খাগড়াছড়ি পার্বত্য জেলা। ফোন : 02337714266 মোবাইল : 01901-021518 dadkgr@fireservice.gov.bd |
30 কার্যদিবস (সাধারণ) 40 কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে)
|
২ | অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;
|
আপিল কর্মকর্তা
|
মোহাম্মদ আবদুল মন্নান আনসারী সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাঙ্গামাটি পার্বত্য জেলা।
|
20 কার্যদিবস
|
৩ | আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;
|
পরিচালক (প্রশাসন ও অর্থ)
|
মোহাম্মদ মোজাম্মেল হক পরিচালক (প্রশাসন ও অর্থ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ৩৮-৪৬ কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোন : ০২২২৩৩৮৭৩১১ মোবাইল : ০১৯০১-০২০০২০ ই-মেইল : daf@fireservice.gov.bd |
|